tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২৪ জুলাই ২০২৪, ০২:০৩ এএম

আন্দোলনের মধ্যে বড় দুই গুজব


image-105630-1721762481

কোটাবিরোধী আন্দোলন ও কারফিউতে স্থবির ছিল গোটা দেশ। আন্দোলন ও সংঘর্ষে উত্তপ্ত ছিল রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল। এর মধ্যেই ছিল না ইন্টারনেট সংযোগ। যার ফলে কোথায় কী ঘটছে, তা সাধারণ মানুষের জানার বাইরে ছিল।


এমন পরিস্থিতিতে খবরের সন্ধানে ছিল সাধারণরা। যে সুযোগটি নিয়েছে দুর্বৃত্তরা। খবরের পাশাপাশি ছড়িয়েছে নানা ধরনের গুজব। যা দিন দিন বেড়েই চলেছিল। এসবের ভিড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ঘিরে দুটি গুজব ছড়িয়ে পড়ে, যা ছিল উল্লেখযোগ্য।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দিনের সফরে ২১ জুলাই মাদ্রিদ যাওয়ার কথা ছিল। অন্যদিকে ২৩ থেকে ২৫ জুলাই জি-২০-এর বিশেষ অধিবেশন ও দ্বিপক্ষীয় আলোচনায় যোগ দিতে ব্রাজিল যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। ব্রাজিল সফরের আগে তিনি স্পেন যাবেন, এমনটিই ছিল সিদ্ধান্ত।

অথচ আন্দোলনের মধ্যেই গুজব ছড়িয়ে পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পেনে পালিয়ে গেছেন। যা মুহূর্তেই ছড়িয়ে পড়ে। যদিও পরবর্তীতে জানা যায় বিষয়টি গুজব।

অপরদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ঘিরেও গুজব ছড়িয়ে পরে কোটাবিরোধী এই আন্দোলনের মধ্যেই। গুজবটি এমন ছিল সাবেক এই প্রধানমন্ত্রী আর নেই। এটাও পরবর্তীতে গুজব বলে জানা যায়।

রোববার (২১ জুলাই) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়াকে নিয়ে গুজব ছড়ানো হচ্ছে তিনি ভালো আছেন।

তিনি বলেন, ‘বেগম জিয়া আগের মতোই এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন এবং তিনি ভালো আছেন।’

এর আগে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন নামেন শিক্ষার্থীরা। যার প্রেক্ষিতে টানা কয়েক দিন ঢাকার বিভিন্ন প্রান্তে সহিংসতার ঘটনা ঘটে। যদিও পরবর্তীতে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপড়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

এরপর গত রোববার সরকারি চাকরির কোটা নিয়ে রায় দেন আপিল বিভাগ। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চাকরির সব গ্রেডে মেধার ভিত্তিতে নিয়োগ হবে ৯৩ শতাংশ। বাকি ৭ শতাংশ নিয়োগ হবে কোটার ভিত্তিতে। এ ব্যবস্থা রেখে মঙ্গলবার (২৩ জুলাই) প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এনএইচ