tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ২০ ডিসেম্বর ২০২৩, ১৮:১২ পিএম

ভোটের মাঠে থাকবে ৭২ ঘণ্টা মনিটরিং সেল


election-comission-20231220175726

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কোনো কিছুর কমতি রাখছে না কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)।


এবার ভোটের মাঠের পরিস্থিতিতে বিশেষ নজর রাখতে ৭২ ঘণ্টার জন্য মনিটরিং সেল গঠন করছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, জাতীয় সংসদ নির্বাচনের মাঠের পরিস্থিতিতে নজর রাখতে কেন্দ্রীয় ও সাব মনিটরিং সেল গঠন করা হয়েছে। এই মনিটারিং সেলে মোট ৩০৫ জন দায়িত্ব পালন করবেন এবং প্রতি দেড় ঘণ্টা পর পর নির্বাচন কমিশনকে রিপোর্ট দেবে।

কেন্দ্রীয় মনিটরিং সেলে নির্বাচন কমিশন সচিবালয়ের ৩ জন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ১ জন, পুলিশের ১ জন, র‌্যাবের ১ জন, বিজিবির ১ জন, আনসার/ভিডিপির ১ জন, সশস্ত্র বাহিনীর ১ জন, ডাটা এন্ট্রি অপারেটর ২ জনসহ মোট ১১ জন দায়িত্বে থাকবেন। মনিটরিং সাব সেলে ৩০ জনসহ মনিটরিং সেলে মোট দায়িত্ব পালন করবেন ৩০৫ জন। এ ছাড়া, সারা দেশের রিটার্নিং কর্মকর্তারা এই মনিটরিং সেলের আওতাভুক্ত হবে।

মনিটরিং সেলের কার্যপরিধির মধ্যে রয়েছে— নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ৬ জানুয়ারি সকাল ৮টা থেকে ৯ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত মনিটরিং সেল পরিচালনা করা হবে।

দায়িত্বরত কর্মকর্তারা বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে মাঠ পর্যায়ে যথাসম্ভব যাচাই-বাছাই করে আইন- শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে দেড় ঘণ্টা পর পর জানাবে এবং জরুরি প্রয়োজনে বিশেষ প্রতিবেদন পাঠাবে।

এমএইচ