tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ২৭ মে ২০২৩, ২০:৫০ পিএম

আল্লাহর হক ও বান্দার হকের ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে: মুজিবুর রহমান


অধ্যাপক মুজিবুর রহমান

বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান বলেছেন, আল্লাহর হক ও বান্দার হকের ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে।


শনিবার (২৭ মে) বাংলাদেশ জামায়াতে ইসলামী সিলেট উত্তর সাংগঠনিক জেলা কর্তৃক ভার্চুয়ালি আয়োজিত উপজেলা কর্মপরিষদ সদস্যদের সম্মেলনে জেলা আমির হাফেজ আনোয়ার হোসাইন খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আল্লাহর প্রতিটি বিধি-বিধান যথাযথভাবে পালনের মাধ্যমে আমাদেরকে আল্লাহর হক আদায় করতে হবে। তিনি যা নিষেধ করেছেন তা ছাড়তে হবে এবং যা করার জন্য বলেছেন, তা সঠিকভাবে পালন করতে হবে। আদালতে-আখিরাতে জবাবদিহিতার হাত থেকে পরিত্রাণ পাওয়ার জন্যই আমাদেরকে আল্লাহর হক যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

তিনি আরও বলেন, বান্দার হক বিনষ্টকারীগণ ক্বিয়ামতের দিন সর্বাধিক অসহায় ও নিঃস্ব হিসাবে গণ্য হবে। নবী সা: বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের ওপর যুলুম করেছে সে যেন তা থেকে আজই মাফ চেয়ে নেয় তার ভাইয়ের জন্য তার কাছ থেকে নেকী কর্তন করে নেয়ার পূর্বে। কেননা তার কাছে যদি নেকী না থাকে তবে তার (মজলুম) ভাইয়ের গোনাহ এনে তার ওপর চাপিয়ে দেয়া হবে। তাই আমাদেরকে বান্দার হকের ব্যাপারে খুবই সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, পিতা-মাতার সাথে আমাদের উত্তম ব্যবহার করতে হবে। পবিত্র কুরআনে ঘোষণা করা হয়েছে ‘আর তোমার প্রতিপালক আদেশ করেছেন যে, তোমরা তাকে ছাড়া অন্য কারো উপাসনা করো না এবং তোমরা পিতা-মাতার প্রতি সদাচরণ করো। তাদের মধ্যে কেউ অথবা উভয়ে যদি তোমার নিকট বার্ধক্যে উপনীত হন, তাহলে তুমি তাদের প্রতি উহ শব্দটিও উচ্চারণ করো না এবং তাদেরকে ধমক দিও না। তুমি তাদের সাথে নম্রভাবে কথা বল।’

তিনি বলেন, আমাদেরকে ব্যাপকভাবে সালামের প্রচলন ঘটাতে হবে। প্রতিবেশীর হক আদায় করতে হবে এবং তাদের সাথে সদাচরণ করতে হবে। আমাদেরকে ঋণমুক্ত জীবন-যাপন করতে হবে। ইয়াতিমের হক আদায় করতে হবে। কারণ কাল কিয়মতের দিন এসব ব্যাপারে আমাদেরকে জিজ্ঞাসা করা হবে।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সহকারী সেক্রেটারি জেনারেল এ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের। ভার্চুয়ালি উপস্থিত ছিলেন জেলা নায়েবে আমীর মাওলানা সৈয়দ ফয়জুল্লাহ বাহার, জেলা সেক্রেটারি জনাব জয়নাল আবেদীন, সহকারী সেক্রেটারি মাওলানা ইসলাম উদ্দিন ও মাওলানা মাসুক আহমাদ। প্রেস বিজ্ঞপ্তি

এমআই