tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
খেলা প্রকাশনার সময়: ১৩ জুন ২০২৪, ০৭:১৭ এএম

যুক্তরাষ্ট্রকে হারিয়ে সুপার এইটে ভারত


rishab_20240613_004814577

ভারতকে নিজেদের মাঠে মাত্র ১১১ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। ক্রিকেটের অন্যতম পরাশক্তি অনেকটা হেসে খেলেই এই লক্ষ্য পার করার কথা। কিন্তু বাস্তবে তা মোটেও সহজ হয়নি। নিউ ইয়র্কের এই মাঠে শুরুতেই ভারতকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেয় স্বাগতিকরা। তবে শেষ পর্যন্ত ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে রোহিত শর্মার দল। সেই সঙ্গে প্রথম দল হিসেবে সুপার এইটে পৌঁছে গেছে ভারত।


যুক্তরাষ্ট্রের এই পিচে আগের ম্যাচগুলোতেও দেখা গেছে রান খরা। অল্প পুঁজিতেও এই মাঠেই পাকিস্তানকে হারিয়েছে ভারত। শুধু তাই নয় এই মাঠেই ১১৩ রানে ভর করে বাংলাদেশকে হারায় দক্ষিণ আফ্রিকা। তবে এই মাঠে টানা দুই ম্যাচ খেলার অভিজ্ঞতা এবং দুই দলের শক্তিমত্তার পার্থক্য, সব মিলিয়ে জয়ের দেখা পায় ভারত।

টানা তৃতীয় জয়ে শীর্ষে থেকে সুপার এইটও নিশ্চিত হয়ে গেছে তাদের। সমান ম্যাচে ২ জয়ে 'এ' গ্রুপে দুইয়ে আছে যুক্তরাষ্ট্র।

রান তাড়ায় নেমে ১৫ রানের মধ্যে দলের সেরা দুই ব্যাটার বিরাট কোহলি আর রোহিত শর্মাকে হারায় ভারত। কোহলি ফেরেন গোল্ডেন ডাকে (১ বলে ০), রোহিত করেন ৬ বলে ৩। এরপর রিশাভ পান্ত ২০ বলে ১৮ করে আউট হন। তবে সূর্যকুমার যাদব আর শিভাম দুবে দলকে আর কোনো বিপদে পড়তে দেননি, জিতিয়েই মাঠ ছেড়েছেন। সূর্য ৪৯ বলে ২টি করে চার-ছক্কায় ৫০ আর দুবে ৩৫ বলে ৩১ রানে অপরাজিত থাকেন।

এর আগে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে ৮ উইকেট হারিয়ে যুক্তরাষ্ট্র তুলেছিল ১১০ রান।

টস হেরে ব্যাট করতে নেমে অর্শদীপ সিংয়ের দুর্দান্ত বোলিংয়ে শুরু থেকেই চাপে ছিল যুক্তরাষ্ট্র। প্রথম ওভারেই জোড়া উইকেট তুলে নেন বাঁহাতি এই পেসার। ২ উইকেট হারিয়ে ৬ ওভারের পাওয়ার প্লেতে যুক্তরাষ্ট্র তুলতে পারে মাত্র ১৮ রান।

সেখান থেকে ওপেনার স্টিভেন টেলর আর পরে নিতিশ কুমার ও কোরি অ্যান্ডারসনের ব্যাটে লড়াকু স্কোর পায় স্বাগতিকরা। টেলর ৩০ বলে ২৪, নিতিশ ২৩ বলে ২৭ আর অ্যান্ডারসন ১২ বলে করেন ১৫ রান।

ভারতের অর্শদীপ সিং ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে নেন ৪টি উইকেট। ১৪ রানে ২ উইকেট শিকার হার্দিক পান্ডিয়ার।

এদিকে, ভারতের জয়ে এখনও সুপার এইটে খেলার আশা দেখছে যুক্তরাষ্ট্রের কাছে ‘হোঁচট খাওয়া’ পাকিস্তান।

এনএইচ