tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৩ জানুয়ারী ২০২৪, ১৪:৫৬ পিএম

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ১৮ বছরের কারাদণ্ড


nguyen-thanh-long-20240113144521
ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এনগুইয়েন থান লং/ ছবি: সংগৃহীত

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এনগুইয়েন থান লংকে ১৮ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। করোনা মহামারি চলাকালে টেস্টিং কিট ক্রয় সংক্রান্ত দুর্নীতিতে জড়িত থাকার অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। লং এর পাশাপাশি আরও কয়েকজন স্বাস্থ্য কর্মকর্তা ও ব্যবসায়ীকেও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।


শুক্রবার (১২ জানুয়ারি) ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থার বরাত দিয়ে এসব তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির সময়ে বিভিন্ন কোম্পানিকে টেস্টিং কিট আমদানির অনুমোদনের বিনিময়ে ২২ লাখ ৫০ হাজার ডলার ঘুষ নেওয়ার অভিযোগ ওঠে লং এর বিরুদ্ধে। তাছাড়া কিটগুলোর দাম বাড়াতে কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশেরও অভিযোগ ছিল তার বিরুদ্ধে। আদালতে এসব অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

শুক্রবার রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন লং। রায় ঘোষণার পর কারাগারে যাওয়ার আগে সাংবাদিকদের তিনি বলেন, আমি দোষ করেছি ও আমি আমার অপরাধের জন্য অনুতপ্ত।

রয়টার্স জানিয়েছে, এই কেলেঙ্কারির কেন্দ্রবিন্দুতে ছিল ‘ভিয়েত এ টেকনোলজি করপোরেশন’ নামে একটি বেসরকারি মেডিকেল ফার্ম। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে রাষ্ট্রীয় স্বাস্থ্য ব্যবস্থার জন্য করোনভাইরাস পরীক্ষার কিট তৈরি করার জন্য কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে ও পরিবর্তীতে সেসব কিট বাড়তি দামে বিক্রি হয়েছিল।

ভিয়েত এ’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফান কোক ভিয়েতকে সপ্তাহব্যাপী বিচারপ্রক্রিয়া শেষে ২৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত বছরের ডিসেম্বর মাসের শেষদিকে আরেকটি পৃথক বিচারে তাকে আরও ২৫ বছরের সাজা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি মহামারি চলাকালীন ভিয়েতনামে ৫ কোটি ২৫ লাখ ডলারের কিংবা ১ দশমিক ২৩ ট্রিলিয়ন ডং (ভিয়েতনামি মুদ্রা) মূল্যের করোনা টেস্টিং কিট বিক্রি করে। যা মূল দাম ছিল ৪০ লাখ ৫০ হাজার ডলার। প্রতিষ্ঠানটি তাদের মূল উৎপাদন খরচের চেয়ে তিনগুণ বেশি দামে এসব কিট বিক্রি করে। (১ ডলার = ২৪ হাজার ৪৮০ ডং)।

গত বছর থেকে দেশজুড়ে দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক অভিযান চালিয়ে আসছে ভিয়েতনামের সরকার। এই অভিযানে এরই মধ্যে শতাধিক সাবেক ও বর্তমান মন্ত্রীসহ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। এই তালিকায় ভিয়েতনামের সাবেক প্রধানমন্ত্রী এনগুইয়েন সুয়ান ফুকও রয়েছেন। তাছাড়া দেশটির দুই উপ-প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চপদস্থ অনেকে কর্মকর্তা পদত্যাগ করেছেন।

সূত্র: রয়টার্স

এনএইচ