tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
প্রকাশনার সময়: ০৪ ডিসেম্বর ২০২১, ১৩:৩৮ পিএম

দিল্লিতে বায়ুদূষণ, পাকিস্তানের শিল্পের উপর নিষেধাজ্ঞা জারি করা উচিৎ?


দিল্লী.jpg

ভারতের উত্তর প্রদেশ সরকারের এমন যুক্তিকে ভর্তসনা করেন প্রধান বিচারপতি রমণা। তিনি উল্টো সরকার পক্ষকে প্রশ্ন করেন, তাহলে কি আমাদের পাকিস্তানের শিল্পের উপর নিষেধাজ্ঞা জারি করা উচিৎ?


ভারতের রাজধানী দিল্লির বায়ু দূষণের জন্য পাকিস্তানকে দায়ি করলো উত্তর প্রদেশের সরকার।

গতকাল শুক্রবার ( ৩ ডিসেম্বর) সুপ্রিম কোর্টে এক শুনানিতে উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথের সরকার প্রধান বিচারপতি এম ভি রমণার বেঞ্চকে এ কথা জানায়।

উত্তর প্রদেশ সরকার কোর্টকে জানিয়েছে, দিল্লির বায়ুদূষণ ঠেকানোর উদ্দেশ্যে যদি পার্শ্ববর্তী রাজ্যগুলির শিল্প কারখানার উপর বিধিনিষেধ জারি করা হয়, তবে উত্তরপ্রদেশ ক্ষতিগ্রস্থ হবে।

রাজ্যটির দুধ প্রক্রিয়াকরণ এবং চিনিশিল্পের উপর এই নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাব পড়বে বলেও কোর্টকে জানানো হয়।

তবে উত্তর প্রদেশ সরকারের এমন যুক্তিকে ভর্তসনা করেন প্রধান বিচারপতি রমণা। তিনি উল্টো সরকার পক্ষকে প্রশ্ন করেন, তাহলে কি আমাদের পাকিস্তানের শিল্পের উপর নিষেধাজ্ঞা জারি করা উচিৎ?

ভারতীয় গণমাধ্যমগুলোতে জানানো হয়েছে, গত মাসে সুপ্রিম কোর্টে জমা দেয়া হলফনামায় দিল্লি সরকার জানিয়েছিল, স্থানীয় স্তরে দূষণের মাত্রা কমাতে সম্পূর্ণ লকডাউন জারি-সহ সমস্ত কড়া পদক্ষেপ করতে প্রস্তুত দিল্লি।

তবে এ জন্য পার্শ্ববর্তী রাজ্যগুলিতেও বিধিনিষেধ বহাল করতে হবে।

কারণ উত্তরপ্রদেশ ও হরিয়ানার মতো রাজ্যগুলিতে কৃষি জমিতে সৃষ্ট ধোঁয়া ও শিল্পক্ষেত্রের দূষণের প্রভাব দিল্লিতে পড়ছে বলেও দাবি করেছিলেন দিল্লির অরবিন্দ কেজরীওয়ালের সরকার।

এইচএন