tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ৩১ মে ২০২৪, ১৪:২০ পিএম

‘তামাক পণ্যের দাম ৫০ থেকে ৯০ শতাংশে আনার প্রস্তাব করা হয়েছে’


health_minister_20240421_143512110_20240508_134557627 (1)
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে ‘তামাকমুক্ত বাংলাদেশ’ গড়তে একসাথে কাজ করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। এ লক্ষ্যে আসন্ন বাজেটে তামাকজাত পণ্যের দাম ৫০ থেকে ৯০ শতাংশে আনার প্রস্তাব করা হয়েছে বলে জানান তিনি।


শুক্রবার (৩১ মে) বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে আয়োজিত সেমিনারে তিনি এসব কথা জানান।

ডা. সামন্ত লাল সেন বলেন, ২০৪০ সালে তামাকমুক্ত দেশ গড়ার অঙ্গিকার বাস্তবায়নে স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে। প্রধানমন্ত্রী ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে সম্মিলিতভাবে কাজ করতে হবে। আমরা আসন্ন বাজেটে তামাকজাত পণ্যের দাম ৫০ থেকে ৯০ শতাংশে আনার প্রস্তাব করেছি।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ও খেলার মাঠের ১০০ গজের মধ্যে তামাকজাতীয় পণ্য বিক্রি নিষিদ্ধ করাসহ নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। সিনেমায় তামাকের দৃশ্য দেখানো বন্ধ করা এবং নেশা হয় এমন ফ্লেভার ও রঙ তামাকে ব্যবহার নিষিদ্ধ করার কথা ভাবা হচ্ছে।

মন্ত্রীর প্রত্যাশা, ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে অনেকটাই এগোবেন সংশ্লিষ্টরা।

এ সময় তামাকবিরোধী কাজ করায় ভোরের কাগজের সেবিকা দেবনাথ ও ইন্ডিপেনডেন্ট টিভির রুহুল আমিনকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

এদিকে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে সকলকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন সামন্ত লাল সেন। নিজ মন্ত্রণালয়ের আওতাধীন যেকোনও প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গেলেই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এনএইচ