tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৩ জুলাই ২০২৩, ২০:১২ পিএম

সংসদ বিলুপ্তের দাবি দুরভিসন্ধিমূলক: তথ্যমন্ত্রী


resize

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি যে দাবি দিয়েছে, সেখানে সংসদ বিলুপ্ত করার কথা বলেছে। আমাদের সংবিধান অনুযায়ী, পরবর্তী সংসদ নির্বাচন না হওয়া পর্যন্ত বর্তমান সংসদ বহাল থাকে। সংসদ বিলুপ্ত করার দাবি দুরভিসন্ধিমূলক।


বৃহস্পতিবার (১৩ জুলাই) সচিবালয়ে তথ্য অধিদফতরের (পিআইডি) সম্মেলন কক্ষে ‘গন্তব্য স্মার্ট বাংলাদেশ’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন এবং সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বিএনপি ঘোষিত একদফার বিষয়ে এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, তারা মাঝেমধ্যেই এমন কর্মসূচি দেয়। গত বছর একবার একদফা ঘোষণা করে বলেছিল খালেদা জিয়া মুক্ত হয়ে এসে সভায় যোগ দেবেন। তারেক রহমান উড়ে এসে সভায় বক্তব্য রাখবেন। তারেক রহমান কীভাবে উড়ে আসবে তারা সেই ব্যাখ্যা দেয়নি।

হাছান মাহমুদ বলেন, আমরা ধরে নিয়েছিলাম সম্ভবত ‘বোরাকে’ চড়ে আসবেন। কিন্তু সেই আন্দোলন গরুর হাটে মারা গেছে। আবার খালেদা জিয়াকে মাঝেমধ্যে খুব অসুস্থ বানিয়ে ও তার অবস্থা সংকটাপন্ন বলে প্রচার চালিয়ে মানুষের সহানুভূতি আদায়ের চেষ্টা করেছে। সেগুলো হালে পানি পায়নি। গতকাল (বুধবার) তারা পুরোনো কথাই নতুন করে বলেছেন।

তিনি বলেন, বিএনপি যে দাবি দিয়েছে, সেখানে সংসদ বিলুপ্ত করার কথা বলেছে। আমাদের সংবিধান অনুযায়ী, পরবর্তী সংসদ নির্বাচন না হওয়া পর্যন্ত বর্তমান সংসদ বহাল থাকে। সংসদ বিলুপ্ত করার দাবি দুরভিসন্ধিমূলক। বিরোধীরা বিভিন্ন সময় সংসদ বিলুপ্ত করার দাবি করে। সেটা তারা করতেই পারে। সেই অধিকার তাদের রয়েছে। সংসদ বিলুপ্ত করার দাবির মধ্য দিয়ে তারা আসলে দেশে একটি সাংবিধানিক সংকট তৈরি করতে চায়।

তথ্যমন্ত্রী বলেন, এভাবে অসাংবিধানিক কোনো কিছুকে তারা জায়গা করে দিতে চায়। সেটার জন্য তারা সংসদ বিলুপ্ত করার দাবি জানিয়েছে। যেটি গণতন্ত্রের জন্য হুমকি স্বরূপ। গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার হীন উদ্দেশ্যে বিএনপি এই দাবি করেছে।

এন