tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ০৫ ফেব্রুয়ারি ২০২২, ১৬:১২ পিএম

ভ্যাটযন্ত্র নিয়ে অসন্তোষ আছে: এনবিআর


NBR_.jpg

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন, স্বর্ণ আমদানি সহজ করতে আগামী বাজেটে উদ্যোগ নেওয়া হবে।


জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানিয়েছেন, স্বর্ণ আমদানি সহজ করতে আগামী বাজেটে উদ্যোগ নেওয়া হবে।

তিনি জানান, স্বর্ণনীতি থাকার পরও কোনোভাবেই স্বর্ণের চোরাচালানে ভাটা পড়েনি। স্বর্ণ চোরাচালান বন্ধ করা চ্যালেঞ্জিং।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ১৩ তম ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) লটারির ড্র অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চেয়ারম্যান আবু হেনা বলেন, শুধু রাজস্ব ফাঁকি দেওয়ার জন্য নয়, লেনদেন মাধ্যমে হিসেবেও স্বর্ণ চোরাচালান করা হয়। স্বর্ণ আমদানির সুযোগ দেওয়ার পরও বৈধ পথে আমদানি খুব একটা বাড়েনি, চোরাচালানে ভাটা পড়েনি। কিন্তু পরিস্থিতির উন্নতি হওয়া দরকার।

তিনি বলেন, সম্পূর্ণভাবে স্বর্ণ চোরাচালান বন্ধ করা যাবে কি না জানি না। নানাভাবে স্বর্ণ চোরাচালান হয়, এটাই বাস্তবতা। সারা বিশ্বেই স্বর্ণ চোরাচালান ঘটে, হয়। তারপরও আমরা চেষ্টা করছি। যদি রাজস্ব লোডের কারণে স্বর্ণ চোরাচালানের প্রবণতা হয়, সেটিকে আমার দেখার চেষ্টা করছি।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ভ্যাটযন্ত্র ইএফডি নিয়ে অসন্তোষ আছে। ভ্যাটের মূল্য অন্তর্ভুক্ত করে পণ্যের দাম নির্ধারণ করতে হবে। পৃথকভাবে ভ্যাট আদায়ের কথা বলা হলে গ্রাহক নিরুৎসাহিত হয়।

আজকের অনুষ্ঠানে উপস্থিত ব্যবসায়ীরা অভিযোগ করেন, সরকারি চাকরিজীবি, কাস্টমস কর্মকর্তাদের অনেকেই ভ্যাট দিতে চান না।

প্রসঙ্গত, ২০২০ সালের ২৫ আগস্ট রাজধানী ঢাকা ও চট্টগ্রামের কিছু দোকানে ইএফডি যন্ত্র বসানো শুরু হয়। ৫ টি কমিশনারেটে (ঢাকা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম ও চট্টগ্রাম) ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট ৩ হাজার ৫৯১টি ইএফডি যন্ত্র বসানো হয়েছে।

আরও পড়ুন:

হঠাৎ বৃষ্টি, বিপাকে আলু চাষীরা

অনুষ্ঠানে ভেনাস জুয়েলার্স লিমিটেডকে ইএফডির মাধ্যমে ভ্যাট সংগ্রহে পেশাদারিত্ব ও দায়িত্বশীলতার পরিচয় প্রদান করায় ‘দায়িত্বশীল ভ্যাট সংগ্রহকারী’ হিসেবে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা গ্রহণ করেন প্রতিষ্ঠানটির কর্ণধার গঙ্গা চরণ মালাকার।

এইচএন