tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৪ মে ২০২৩, ১৮:২২ পিএম

ভারত সফরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী


9

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বৈঠকে যোগ দিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি প্রায় এক যুগ পর ভারতের গোয়ায় পৌঁছেছেন।


বৃহস্পতিবার (০৪ মে) একটি বিমানে ভারতের স্থানীয় সময় ৩টার দিকে গোয়ায় অবতরণ করেন তিনি।

গোয়ায় পৌঁছানোর পর বিলাওয়াল ভুট্টো বলেন, এসসিওর সম্মেলনে অংশ নেওয়ার জন্য গোয়ায় পৌঁছাতে পেরে তিনি খুশি। তিনি এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক সফল হবে বলে আশাপ্রকাশ করেছেন।

আঞ্চলিক এই জোটের বৈঠকে যোগ দিলেও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা নেই পাক পররাষ্ট্রমন্ত্রীর। বৃহস্পতি ও শুক্রবার গোয়াতে এসসিওভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন। এই বৈঠকে ভারত ও পাকিস্তান ছাড়াও চীন, রাশিয়া এবং মধ্য-এশিয়ার আরও চারটি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন।

এসসিও জোটের বর্তমান চেয়ার ভারত। ফলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এই বৈঠকের আয়োজক। তবে পররাষ্ট্রমন্ত্রীদের এই সম্মেলনের অবকাশে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনও দ্বিপাক্ষিক বৈঠক হবে না।

পাকিস্তান সরকারও ইতোমধ্যে স্পষ্ট করে বলেছে, বিলাওয়াল ভুট্টো জারদারির এই সফর হবে পুরোপুরি এসসিও ফ্রেমওয়ার্কের মধ্যে। এর সঙ্গে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক কোনোভাবে জড়িত নয়।

এর মাধ্যমে ১২ বছর পর ভারতে পা রাখলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। ভুট্টোর আগে হিনা রাব্বানি খাঁ ২০১১ সালে ভারত সফর করেছিলেন।

এর আগে এপ্রিলে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জারাহ বালোচ সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, জয়শঙ্করের আমন্ত্রণে সাড়া দিয়েই ভারতে যাচ্ছেন বিলাওয়াল। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথে উপস্থিত ছিলেন পাকিস্তানের তদানীন্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তার পর বিগত ৯ বছরে আর কোনো পাকিস্তানি রাষ্ট্রপ্রধান কিংবা শীর্ষ নেতৃত্ব ভারত সফরে আসেননি।

এন