tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ১৭ মে ২০২৩, ১৮:০৭ পিএম

নির্বাচনের সঙ্গে জাহাঙ্গীরকে তলবের সম্পর্ক নেই: দুদক সচিব


৪

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের সঙ্গে সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে তলবের কোনো সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) সচিব মো. মাহবুব হোসেন।


বুধবার (১৭ মে) দুদকের প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

দুদক সচিব বলেন, ‘হাইকোর্টের নির্দেশনার পরিপ্রেক্ষিতে জাহাঙ্গীর আলমের বিষয়ে ২০২০ সালের একটি অভিযোগ ও ২০২২ সালের আরেকটি অভিযোগ নিয়ে দুদকের অনুসন্ধান শুরু হয়। অভিযোগসংশ্লিষ্ট বিষয়ে এরইমধ্যে অনেকের বক্তব্য নেওয়া হয়েছে। অনেক কাগজপত্রও সংগ্রহ করা হয়েছে। অনুসন্ধানের শেষপর্যায়ে তার (জাহাঙ্গীর আলম) বক্তব্য প্রয়োজন। এ কারণেই তাকে তলব করা হয়েছে। এর সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই।’

প্রকল্পে অনিয়ম-দুর্নীতির মাধ্যমে টাকা আত্মসাৎ, ভুয়া অ্যাকাউন্টে লেনদেন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গাজীপুরের বরখাস্ত মেয়র জাহাঙ্গীরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুদক। এক নোটিশে আগামী ২১ ও ২২ মে দুদক প্রধান কার্যালয়ে তাকে উপস্থিত থাকতে বলা হয়েছে। বুধবার (১৭ মে) দুদকের প্রধান কার্যালয় সূত্রে বিষয়টি জানা গেছে।

দুদক সচিব বলেন, প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের গাজীপুরের কোনাবাড়ী শাখায় ‘মেয়র, গাজীপুর সিটি করপোরেশন’ নামে একটি ভুয়া অ্যাকাউন্টের তথ্য পাওয়া গেছে। সেই হিসাব সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। অনুসন্ধানদল গাজীপুর সিটি করপোরেশন থেকে অভিযোগসংশ্লিষ্ট যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করেছে। চারজন ব্যাংক কর্মকর্তা, সিটি করপোরেশনের কর্মকর্তাসহ মোট ১৪ জনের বক্তব্য রেকর্ড করা হয়েছে।

‘এছাড়া ২০১৮-১৯, ২০১৯-২০, ২০২০-২১ অর্থবছরে যেসব পূর্তকাজের আরএফকিউ দেওয়া হয়েছে, সে সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। হাট-বাজার ইজারা ও অন্যান্য রাজস্ব খাত থেকে যে রাজস্ব আদায় হয়েছে, সে সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্রও সংগ্রহ করা হয়েছে। কনজারভেন্সি খাতে কী কাজ হয়েছে বা কীভাবে অর্থ ব্যয় করা হয়েছে সে সংক্রান্ত রেকর্ডপত্র সংগ্রহ করেছে দুদক’ বলেন মাহবুব হোসেন।

তিনি আরও বলেন, সাবেক মেয়র জাহাঙ্গীর আলম দায়িত্বে থাকা অবস্থায় গাজীপুর সিটি করপোরেশনের রাজস্বখাতভুক্ত যেসব ব্যাংক হিসাব পরিচালিত হয়েছে, সে সংক্রান্ত তথ্য ও করোনা মহামারির সময়ে করোনা প্রতিষেধক ও খাদ্যসামগ্রী কেনার নামে অর্থ আত্মসাৎ করা হয়েছে কি না, তার রেকর্ডপত্র এবং ২০১৮ ও ২০১৯ সালে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার মাঠে বিভিন্ন খাতে ব্যয়-সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়েছে। অভিযোগসংশ্লিষ্ট অন্যান্য রেকর্ডপত্র সংগ্রহ করেছে অনুসন্ধানদল।

মঙ্গলবার (১৬ মে) দুদক থেকে পাওয়া দুটি তলবি নোটিশ গ্রহণ করেন জাহাঙ্গীর। সোমবার (১৫ মে) দুদকের উপ-পরিচালক মো. আলী আকবরের সই করা পৃথক দুটি নোটিশ গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়রের ঠিকানায় পাঠানো হয়।

এমআই