tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০১ অগাস্ট ২০২৩, ২০:০০ পিএম

নির্বাচন এখন ইলেকশন না সিলেকশন: জিএম কাদের


জিএম কাদের

নির্বাচনকে এখন ইলেকশন না বলে সিলেকশন বলা যায় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।


মঙ্গলবার (১ আগস্ট) বিকেলে রাজধানীর বনানীতে দলের চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে ঢাকা মহানগর উত্তর জাপার বিশেষ সভায় এ মন্তব্য করেন তিনি।

জিএম কাদের বলেন, নির্বাচনের নামে যা চলছে তাকে কোনোভাবেই নির্বাচন বলা যায় না। যেহেতু নির্বাচন কমিশন সিলেকশন করবে না, তাই নির্বাচন কমিশনকে আর সিলেকশন কমিশনও বলা যাবে না। সিলেকশন করা হবে সরকারের উচ্চ পর্যায় থেকে। নির্বাচন কমিশনের কাজ হবে সিলেকশনকে বৈধতা দেওয়া। তাই নির্বাচন কমিশনকে বলা যায় ইলেকশন ভেলিডেশন কমিশন।

নির্বাচন কমিশনের আইনগত ক্ষমতা কমিয়ে দেওয়া হয়েছে উল্লেখ করে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, দলীয় লোকজন নিয়োগ দিয়ে নির্বাচন কমিশন করায়ত্ত করা হয়েছে। সরকারের নির্দেশ শতভাগ বাস্তবায়ন করবে এমন লোকজন নিয়োগ দেওয়া হয়েছে নির্বাচন কমিশনে।

তিনি আরও বলেন, ঢাকা-১৭ আসনের নির্বাচনের দিকে তাকিয়ে ছিল দেশি-বিদেশিরা। সরকার ইচ্ছে করলে এই নির্বাচনটা সঠিক করতে পারতো। মানুষের প্রত্যাশা অগ্রাহ্য করে নিজেদের মতো করেই নির্বাচন করেছে। এ কারণেই ভোটাররা ভোটকেন্দ্রে যেতে চায় না। কারণ, তারা জানে যেখানেই ভোট দেবে নির্বাচিত হবে সরকারের পছন্দের প্রার্থী।

দেশে এমন দমন-পীড়ন ও নিমর্মতা কোনো সরকার করে নাই মন্তব্য করে জিএম কাদের বলেন, সরকারের বিরুদ্ধে কথা বলা একজন নাগরিকের দায়িত্ব। সরকারের ভুল-ত্রুটি ধরিয়ে দেওয়া নাগরিকের কর্তব্য। তাই সমালোচনা করতে দিতে হবে। জবাবদিহিহীন একটি সংস্কৃতি সৃষ্টি করতেই সরকার এমন করছে।

এমআই