tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ১৬ এপ্রিল ২০২৪, ১৪:৪৫ পিএম

ব্রাজিলে সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ লাশ


brazil_20240416_125930406

ব্রাজিলের উত্তর-পূর্ব উপকূলে সাগরে ভাসমান একটি নৌকা থেকে অন্তত ২০টি বাজেভাবে পচে-গলে যাওয়া মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (১৩ এপ্রিল) দেশটির প্যারার উত্তর-পূর্বের ব্রাগান্সার উপকূলে এসব লাশ পাওয়া গেছে। রোববার ব্রাজিলের কেন্দ্রীয় জনপ্রশাসন মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।


সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার একটি ছোট নৌকায় এসব লাশ দেখতে পান স্থানীয় জেলেরা। এ ঘটনার রহস্য উদঘাটনে দুটি তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এছাড়া এসব মরদেহ ও নৌকাটি কোথা থেকে এসেছে তা জানতে একটি ফরেনসিক দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

কর্মকর্তারা বলছেন, নৌকায় অন্তত ২০টি মৃতদেহ পাওয়া গেছে। তবে অনেকের লাশ পচে যাওয়ার কারণে নৌকায় ঠিক কতজন মারা গেছে তা জানা যায়নি।

ব্রাজিলের তদন্ত কর্মকর্তারা বলেছেন, নৌকাটি প্যারার যে অঞ্চল থেকে উদ্ধার করা হয়েছে সে স্থানটি রাষ্ট্রীয় রাজধানী বেলেম থেকে ১৮৫ মাইল দূরে। নিহতরা ব্রাজিলের না হলেও সম্ভবত ক্যারিবিয়ান থেকে এসেছেন বলে মনে করা হচ্ছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, ব্রাজিলিয়ানদের নিখোঁজ হওয়ার সাম্প্রতিক কোনো খবর পাওয়া যায়নি।

তবে এবারই প্রথম নয়, এর আগেও আটলান্টিক মহাসাগরের পশ্চিম এলাকায় লাশ ভর্তি নৌকা শনাক্ত করেছেন জেলেরা। ২০২১ সালে ব্রাজিল ও পূর্ব ক্যারিবিয়ান অঞ্চলে মরদেহ ভর্তি অন্তত সাতটি নৌকা ভেসে আসে।

তদন্তের পর জানা যায়, কয়েকটি নৌকায় আফ্রিকা মহাদেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের লাশ ছিল। এসব মানুষ নৌকায় করে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করেছিলেন। তবে গন্তব্যস্থল হারিয়ে আটলান্টিক মহাসাগরে ভাসতে ভাসতে একপর্যায়ে মারা যান তারা।

এনএইচ