tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০৫ জুন ২০২৪, ১৪:১০ পিএম

২৫ বছর বয়সেই লোকসভার টিকিট পেলেন যারা


image-813179-1717568265
২৫ বছর বয়সে লোকসভা নির্বাচনের টিকিট পাওয়াদের তিনজন। ছবি: এনডিটিভি

চূড়ান্ত ফলাফল প্রকাশিত হলো ভারতের আলোচিত লোকসভা নির্বাচনের। হাড্ডাহাড্ডি লড়াইয়ে নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) চমকে দিয়েছে কংগ্রস নেতৃত্বাধীন 'ইন্ডিয়া' জোট। এর মাঝে এই নির্বাচনে সাড়া ফেলেছেন বিভিন্ন দলের চার প্রার্থী। যারা ২৫ বছর বয়সে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত প্রতিনিধি হিসেবে লোকসভায় যাচ্ছেন।


এই চার প্রার্থী হলেন- শাম্ভবী চৌধুরী, পুষ্পেন্দ্র সরোজ, প্রিয়া সরোজ এবং সঞ্জনা জাটভ। যেখানে পুষ্পেন্দ্র ও প্রিয়া মনোনয়ন পান সমাজবাদী পার্টি থেকে। অন্যদিকে লোক জনতা শক্তি দল থেকে শাম্ভবী এবং কংগ্রেস থেকে মনোনয়ন পান সঞ্জনা জাটভ।

শাম্ভবী চৌধুরী

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের মন্ত্রিসভার সদস্য অশোক চৌধুরীর মেয়ে শাম্ভবী। বিহার রাজ্যের সমস্তিপুর কেন্দ্র থেকে কংগ্রেসের সানি হাজারীকে বড় ব্যবধানে হারিয়ে জয়ী হয়েছেন তিনি। লোকসভার এই আসনটি অনেক পুরোনো। ১৯৫২ সালে এটি কেন্দ্র হিসেবে তালিকাভুক্তি হয়। ভোটের আগে এক নির্বাচনি সমাবেশে বক্তৃতার সময় সর্বকনিষ্ঠ এনডিএ প্রার্থী হিসেবে শাম্ভবীর প্রশংসা করেন নরেন্দ্র মোদি । এমন পুরনো আসন থেকে শাম্ভবীর মতো কনিষ্ঠ প্রার্থী বিজয়ী হওয়া বেশ চমকপ্রদই।

পুষ্পেন্দ্র সরোজ

অন্যদিকে কনিষ্ঠ প্রার্থীদের অন্যতম বিজয়ী পুষ্পেন্দ্র সরোজ। মাত্র দেড় মাস আগে এই তরুণ রাজনীতিবিদ পা রেখেছেন ২৫- এ। উত্তরপ্রদেশের কৌশাম্বী থেকে সমাজবাদী পার্টির হয়ে বর্তমান শাসক দল বিজেপির এমপি বিনোদ কুমার শঙ্করকে হারিয়ে দিয়েছেন তিনি। বিনোদের সঙ্গে তার ভোটের ব্যবধান ১ লাখ ৩ হাজার ৪৪। রাজনৈতিক পরিবারের সন্তান পুষ্পেন্দ্রর বাবার ইন্দ্রজিৎ সরোজ রাজ্যের পাঁচ বারের বিধায়ক এবং মন্ত্রী ছিলেন।

প্রিয়া সরোজ

উত্তর প্রদেশের মছলিশহর আসন থেকে ৩৫ হাজার ৮৫০ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন প্রিয়া সরোজ। তিনিও বর্তমান বিজেপি সাংসদ ভোলানাথের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছেন। প্রিয়া দেশটির তিনবারের সংসদ সদস্য তুফানি সরোজের মেয়ে।

সঞ্জনা জাটভ

রাজস্থানের ভরতপুর কেন্দ্র থেকে জয়ী হয়েছেন সঞ্জনা জাটভ। বিজেপির রামস্বরূপ কলিকে ৫১ হাজার ৯৮৩ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন ২৫ বছর বয়সি সঞ্জনা।

এর আগে গত বছর বিধানসভা নির্বাচনেও লড়াই করেছিলেন তিনি। সেবার বিজেপির রমেশ খেদির কাছে মাত্র ৪০৯ ভোটে হেরে যান। তবে এবার ঠিকই লোকসভা নির্বাচনে ঘুরে দাঁড়ালেন এই তরুণী।

তথ্যসূত্র: এনডিটিভি

এনএইচ