tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ১৩ নভেম্বর ২০২২, ১৮:২৯ পিএম

মানুষের দুঃখ-দুর্দশা লাঘবই জামায়াতের রাজনীতির লক্ষ্য-উদ্দেশ্য


RR (1)

দেশকে কল্যাণ রাষ্ট্রে পরিণত করে জনগণের সার্বিক সমস্যার সমাধান এবং গণমানুষের দুঃখ-দুর্দশা লাঘবই জামায়াতের রাজনীতির লক্ষ্য ও উদ্দেশ্য বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য, ঢাকা মহাগনরী উত্তরের সেক্রেটারি এবং লক্ষীপুর সদর উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মুহাম্মদ রেজাউল করিম।


RR-3

তিনি আজ লক্ষীপুর বাংলাদেশ জামায়াতে ইসলামী লক্ষীপুর শহর শাখা আয়োজিত ঘূর্ণিঝড় সিত্রাং-এ আশ্রয়হারা মানুষের মধ্যে ঢেউটিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শহর আমীর আবুল ফারাহ নিশানের সভাপতিত্বে ও সেক্রেটারি মাওলানা জহিরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লক্ষীপুর জেলা জামায়াতের সহকারি সেক্রেটারি মাওলানা নাসির উদ্দিন। আরও উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রশিবিরের লক্ষীপুর শহর শাখার সভাপতি আবিদুর রহমানসহ স্থানীয় নেতৃবৃন্দ।

ড. রেজাউল করিম বলেন, জামায়াতে ইসলামী একটি নিয়মতান্ত্রিক, গণতান্ত্রিক, আদর্শিক ও গণমূখী রাজনৈতিক দল। প্রতিষ্ঠালগ্ন থেকে আমরা জাতির যেকোন ক্রান্তিকালে এবং মানুষের দুঃখ-দুর্দশায় জনগণের পাশে থাকার সাধ্যমত চেষ্টা করেছি। যেকোন প্রাকৃতিক দুর্যোগে আমরা মানুষের কাঁধে কাঁধ মিলিয়ে জনগণের সুখ-দুঃখের ভাগিদার থেকেছি। আর মানবতার সে কল্যাণকামীতার অংশ হিসাবেই আমরা ঘুর্ণিঝড় সিত্রাং-এ আশ্রয়হারা মানুষের মাঝে যতসামান্য হাদিয়া নিয়ে উপস্থিত হয়েছি। মূলত, জামায়াত একটি কল্যাণকামী ও গণমূখী রাজনৈতিক দল হিসাবে সমাজের বিপদগ্রস্ত ও সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টায় কেউ ন্যুনতম উপকৃত হলে আমাদের শ্রম সার্থক হয়েছে বলে মনে করবো। তিনি ঘুর্ণিদূর্গতদের পাশে দাঁড়াতে সরকার, বিভিন্ন দাতা সংস্থাসহ সমাজের বিত্তবান মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

তিনি বলেন, জনগণের সকল সমস্যা সমাধানের দায়িত্ব রাষ্ট্রের। আর এর বিপরীতেই নাগরিকগণ রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করে এবং কর দেয়। কিন্তু দেশে কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠিত না থাকায় জনগণ রাষ্ট্রের কল্যাণ থেকে বঞ্চিত হচ্ছে। তাই জামায়াতে ইসলামী দেশকে সুখী, সমৃদ্ধ, ক্ষুধা-দারিদ্রমুক্ত, আত্মর্ভিরশীল, জনপ্রতিনিধিত্বশীল ও কল্যাণরাষ্ট্রে পরিণত করার জন্য দীর্ঘ আন্দোলন চালিয়ে যাচ্ছে। আমরা এ কাজে সফল হলে এবং দেশকে কল্যাণ রাষ্ট্রে পরিণত করতে পারলে রাষ্ট্রই জনগণের সকল সমস্যার সমাধান করবে-ইনশাআল্লাহ। তিনি তাই স্বপ্নের সমাজ প্রতিষ্ঠার আন্দোলনে দলমত, ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকল শ্রেণি ও পেশার মানুষকে জামায়াতে পতাকাতলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

তিনি আরও বলেন, সরকার দেশ পরিচালনায় সার্বিকভাবে ব্যর্থ হয়েছে। তারা জনগণের জানমালের নিরাপত্তা দিতে পারেনি। সরকার সুশাসনের পরিবর্তে দেশে জুলুমতন্ত্র কায়েম করেছে। ফলে দেশে মানবাধিকার লঙ্ঘনের রীতিমত মহোৎসব চলছে। ক্ষমতাসীনরা দেশের অর্থনীতি, শিক্ষা-সংস্কৃতি, গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ ধ্বংস করে দেশে বাকশালী ও ফ্যাসীবাদ শাসন কায়েম করেছে। তারা আগামী দিনে পাতানো ও ষড়যন্ত্রের নির্বাচনের মাধ্যমে আবারো রাষ্ট্র ক্ষমতা কুক্ষিগত করতে চায়। কিন্তু তাদের সে স্বপ্নবিলাস জনগণ কখনোই সফল ও স্বার্থক হতে দেবে না। তিনি টালবাহানা পরিহার করে অবিলম্বে কেয়ারকেটার সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে সরকারকে নিরাপদ প্রস্থানের আহবান জানান। অন্যথায় রাজপথেই জনগণ সরকারকে সমূচিত জবাব দেবে।

চন্দ্রগঞ্জ উপজেলা

ঘুর্ণিঝড় সিত্রাং-এ আশ্রয়হারা মানুষের মধ্যে চন্দ্রগঞ্জ উপজেলা জামায়াতের উদ্যোগে ঢেউটিন বিতরণ করা হয়। থানা আমীর এসএম মোল্লার সভাপতিত্বে ও সেক্রেটারি রেজাউল ইসলাম সুমনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য, ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি এবং ল²ীপুর সদর উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মুহাম্মদ রেজাউল করিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লক্ষীপুর জেলার সহকারি সেক্রেটারি মাওলানা নাসির উদ্দিন। আরো উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রশিবিরের লক্ষীপুর শহর শাখার সভাপতি আবিদুর রহমান সহ স্থানীয় নেতৃবৃন্দ।

এন