tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২৯ অক্টোবর ২০২৩, ১৪:২৩ পিএম

বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশ পরিস্থিতি


resize (6)

বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন ঘিরে রাজনৈতিক উত্তেজনা বিরাজ করছে। গতকাল শনিবার মহাসমাবেশ করেছে বিরোধী দলগুলো। শান্তিপূর্ণ সমাবেশ দিনশেষে সংঘাতে রূপ নেয়। এতে এক পুলিশ সদস্য এবং এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। রোববার গ্রেফতার করা হয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে। বিরোধী দলগুলোর সমাবেশ ও ফখরুলের আটকের ঘটনা উঠে এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে।


'বাংলাদেশে ১ লাখের বেশি মানুষ বিক্ষোভ করেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানিয়েছে' শিরোনামে শনিবার সংবাদ প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি জানিয়েছে, নিরপেক্ষ সরকারের অধীনে একটি অবাধ ও সুষ্ঠু ভোটের অনুমতি দেওয়ার জন্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে রাজধানী ঢাকায় বাংলাদেশের প্রধান দুটি বিরোধী দল এক লাখ সমর্থক নিয়ে সমাবেশ করেছে।

ভারতের সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং বৃহত্তম ইসলামী দল জামায়াত-ই-ইসলামির শনিবারের সমাবেশ ছিল এই বছরের এখন পর্যন্ত সবচেয়ে বড়।

20

এএফপির বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, তিন মাসের মতো বাকি সাধারণ নির্বাচনের আগে বাংলাদেশে বিক্ষোভ নতুন মাত্রা পেয়েছে। শেখ হাসিনা সরকার ১৫ বছর ধরে ক্ষমতায় রয়েছে। এই সময়ে মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখেছে বাংলাদেশ। তবে মুদ্রাস্ফীতি বৃদ্ধি ও এই সরকারের বিরুদ্ধে দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

মির্জা ফখরুলের আটকের খবরও রোববার প্রকাশ করেছে এনডটিভিসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম। এনডিটিভি জানিয়েছে, তিন মাসের মধ্যে নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিশাল বিক্ষোভের একদিন পর রোববার সকালে বাংলাদেশের প্রধান বিরোধী নেতাকে আটক করেছে কর্তৃপক্ষ।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল এক বিবৃতিতে বলেছে, 'মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা তুলে নিয়েছে।' অস্ট্রেলিয়ায় বসবাসকারী আলমগীরের মেয়ে শামারুহ মির্জা এএফপিকে বলেন, 'তাকে পুলিশ কর্মকর্তারা আটক করেছে।'

030

'প্রধানমন্ত্রীর পদত্যাগের আহ্বানে বাংলাদেশে বিরোধীদের বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে' এমন শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি অবাধ ও সুষ্ঠু ভোটের দাবিতে বিরোধী দলের বিক্ষোভে শনিবার বাংলাদেশে একজন পুলিশ কর্মকর্তা নিহত এবং ১০০ জনেরও বেশি লোক আহত হয়েছেন।

রয়টার্স জানিয়েছে, বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) হাজার হাজার সমর্থক রাজধানী ঢাকায় জড়ো হয়ে সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকলে সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে হাজার হাজার মানুষের বিক্ষোভের সময় সহিংসতা ছড়িয়ে পড়ে।

প্রতিবেদনে মার্কিন সংবাদমাধ্যমটি জানিয়েছে, বাংলাদেশে পুলিশ শনিবার বিকেলে রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির মধ্যে বিরোধী সমর্থকদের সমাবেশ ভাঙতে টিয়ার গ্যাস, সাউন্ড গ্রেনেড এবং রাবার বুলেট ছুড়েছে।

আন্দোলনকারীরা নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানিয়ে আসছিলেন।

40

'বাংলাদেশে সরকারবিরোধী বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে। সেখানে বলা হয়েছে, ঢাকায় সহিংস সংঘর্ষে অন্তত একজন নিহত হওয়ার পর বাংলাদেশের প্রধান বিরোধী দল রোববার দেশব্যাপী হরতাল ডেকেছে।

বাংলাদেশের সাধারণ নির্বাচনের আগে উত্তেজনা বেড়ে যাওয়ায় পুলিশের সঙ্গে বিরোধী সমর্থকদের সংঘর্ষ হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)। সেখানে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীতে পুলিশ প্রধান বিরোধী দলের সমর্থকদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুড়েছে। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিশাল সমাবেশ করেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এপি জানিয়েছে, বিরোধী সমর্থকদের পাশাপাশি অন্তত একজন পুলিশ নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে।

'বাংলাদেশ: সাধারণ নির্বাচনের আগে উত্তেজনার মধ্যে বিরোধী দলগুলোর গণ সমাবেশ' শিরোনামে সংবাদ প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া। 'প্রধানমন্ত্রী বিরোধী বিক্ষোভে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে বাংলাদেশ পুলিশ' এমন শিরোনামে প্রতিবেদন প্রকাশ করেছে দ্য হিন্দুু।

'বাংলাদেশের বিরোধী দলের বিক্ষোভে প্রধানমন্ত্রীর পদত্যাগের আহ্বান' শিরোনামে সংবাদ প্রকাশ করেছে ব্লুমবার্গ। সেখানে বলা হয়েছে, শনিবার বাংলাদেশের রাজধানীতে পুলিশের সঙ্গে বিরোধী দলের সমর্থকদের সংঘর্ষ হয়েছে। আগামী বছরের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি তুলেছে তারা। এটি আগামী দিনে আরও সহিংসতা উস্কে দেওয়ার ঝুঁকি তৈরি করেছে।

এছাড়াও এএফপি, ইয়াহু নিউজ, আরব নিউজ, টাইমস অব ইন্ডিয়াসহ বিশ্বের পরিচিত বেশিরভাগ সংবাদমাধ্যম বাংলাদেশ পরিস্থিতি নিয়ে গুরুত্বের সঙ্গে সংবাদ প্রকাশ করেছে।

এনএইচ