tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ২১ অগাস্ট ২০২৩, ২০:০৭ পিএম

রাষ্ট্রপতি সচিবের অপসারণ চাইলেন আরিফ আলভি


8

পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভির স্বাক্ষর ছাড়াই দুটি গুরুত্বপূর্ণ বিল পাশ হয়েছে। এরপর টুইটারে এ বিষয়ে নিজের অবস্থান এবং স্বাক্ষর না করার কারণ জানিয়ে তিনি রাষ্ট্রপতি সচিবের অপসারণ চেয়েছেন।


পাকিস্তান রাষ্ট্রপতির ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে এক টুইটে জানানো হয়েছে, রাষ্ট্রপতির সচিব ওয়াকার আহমেদের চাকরির আর প্রয়োজন নেই। তাকে দ্রুত সংস্থাপন বিভাগে পদত্যাগ করতে বলা হয়েছে।

পাকিস্তানের অফিসিয়াল সিক্রেটস বিল-২০২৩ এবং পাকিস্তান আর্মি অ্যাক্ট-২০২৩ নামে দুটি আইন রাষ্ট্রপতির স্বাক্ষর ছাড়াই পাশ হয়েছে।

পরে টুইটারে আলভি বলেন, ‘খোদা সাক্ষী, আমি এই বিলে স্বাক্ষর করিনি। খোদা তাদের বিচার করবেন। তবে এই আইন অনুমোদন হওয়ার কারণে যারা ক্ষতিগ্রস্ত হবেন আমি তাদের কাছে ক্ষমাপ্রার্থী।’

আলভি জানান, তিনি বিল দুটিতে স্বাক্ষর না করে সেগুলো নির্ধারিত সময়ের মধ্যে পার্লামেন্টে ফেরত পাঠাতে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু কর্মকর্তারা তার ওই নির্দেশনা পালন করেননি।

মূলত বিল দুটির সংশোধনী আরিফ আলভির মনমতো না হওয়ায় তিনি স্বাক্ষর না করে সেগুলো পার্লামেন্টে পর্যালোচনার জন্য ফেরত পাঠান। নিয়ম অনুযায়ী যদি প্রেসিডেন্ট কোনো বিলে স্বাক্ষর না করেন এবং ১০ দিনের মধ্যে তার পর্যবেক্ষণ ও আপত্তি জানিয়ে ফেরত না পাঠান তবে তা আইনে পরিণত হবে।

এ বিষয়ে দেশটির তত্ত্বাবধায়ক সরকারের আইনমন্ত্রী আহমেদ ইরান জানিয়েছেন, যেহেতু প্রেসিডেন্ট খসড়াগুলোয় স্বাক্ষর করেননি এবং ১০ দিনের মধ্যে ফেরত পাঠাননি, তাই সেগুলো আইনে পরিণত হয়েছে।

এবি