tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
আন্তর্জাতিক প্রকাশনার সময়: ০১ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৩৪ পিএম

‘আত্মনির্ভর ভারত’ গড়ার বাজেট ঘোষণা


নির্মলা.jpg

করোনা মহামারির আবহে ভারতে সাধারণ বাজেট পেশ করেছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।


করোনা মহামারির আবহে ভারতে সাধারণ বাজেট পেশ করেছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

আজ মঙ্গলবার (১ জানুয়ারি) বাজেট বক্তৃতায় দেশকে ফের উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যেতে ‘আত্মনির্ভর ভারত’ গড়ার কথাই জানালেন তিনি।

বাজেট পেশ করে নির্মলা বলেন, আমরা আত্মনির্ভরতার লক্ষ্যে বাজেট তৈরি করেছি। ধারাবাহিক বৃদ্ধির চেষ্টা থাকবে এই বাজেটে। ৫৪ হাজার কোটি টাকা স্বাস্থ্যখাতে বরাদ্দ হয়েছে।

ফলে ১৭ হাজার স্বাস্থ্যপ্রতিষ্ঠান পুনরুজ্জীবিত হবে। সরকার যে আত্মনির্ভর প্রকল্প নিয়েছে তা জিডিপির ১৩ শতাংশ। কৃষকদের আয় দ্বিগুণ করতে আমরা দায়বদ্ধ।

করোনা ভ্যাকসিন তৈরিতে অর্থ বরাদ্দ করা হয়েছে। আত্মনির্ভর ভারত গড়ার জন্য উৎপাদন ক্ষেত্রকে চাঙ্গা করতে হবে। ম্যানুফ্যাকচারিং সেক্টরকে শক্তিশালী করতে পাঁচ বছরে ১.৯৭ লাখ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। করোনা টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, গরিব মানুষের উন্নয়নের জন্য চেষ্টা করছে সরকার। এর আগে তিনটি আত্মনির্ভর প্যাকেজ প্রায় তিনটি মিনি বাজেটের সমান ছিল।

এছাড়া 'পিএম আত্মনির্ভর ভারত যোজনা' প্রকল্প শুরুর কথা ঘোষণা করেন নির্মলা। আগামী ছয় বছরে এই প্রকল্পে বরাদ্দ করা হয়েছে ৬৪ হাজার ১৮০ কোটি টাকা।

সীতারামন জানান, আগামী পাঁচ বছরে ৬০ লক্ষ নতুন কর্মসংস্থান তৈরি করা হবে। এছাড়া ২৫ হাজার কিলোমিটার পর্যন্ত জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়ে বিস্তার করা হচ্ছে। চালু হতে চলেছে ১১টি নতুন মেট্রোলাইন। এই সব ক্ষেত্রেই কর্মসংস্থান তৈরি হবে বলে অনুমান করা হচ্ছে।

বাজেটে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে ভারতের সমস্ত গ্রামে পৌঁছে যাবে অপটিক্যাল ফাইবার। চলতি বছরের শেষে শুরু হচ্ছে ৫জি স্পেকট্রাম পরিষেবাও। সেখানে কর্মসংস্থান তৈরি হতে পারে।

এছাড়া বাজেটে দাম কমেছে- পোশাক ও চামড়াজাত পণ্য, বৈদ্যুতিক সামগ্রী, মোবাইল ফোন, মোবাইল ফোনের চার্জার, মিথানলসহ নির্দিষ্ট রাসায়নিক, ইমিটেশন জুয়েলারি, হিরার গয়না। দাম বাড়ছে- ছাতা, আমদানিকৃত পণ্য। সূত্র: হিন্দুস্তান টাইমস।

এইচএন