tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
রাজনীতি প্রকাশনার সময়: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪৭ পিএম

মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে : ড. মাসুদ


Photo Press Dr. Masud (JDCS 7 Feb 2024) (2)

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় আইনজীবীদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে ।


বুধবার (৭ফেব্রুয়ারি) ঢাকা আইনজীবী সমিতি নির্বাচন ২০২৪-২৫ ইং উপলক্ষ্যে বাংলাদেশ ল ইয়ার্স কাউন্সিল ঢাকা জজকোর্ট শাখার উদ্যোগে ঢাকা জজকোর্ট প্রাঙ্গণে আইনজীবীদের নিয়ে এক নির্বাচনী কর্মী সম্মেলন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিচারহীনতার কারণে বাংলাদেশের জনগণ এক অস্বস্তিকর পরিবেশে জীবনযাপন করছে। আজগোটা বিচারাঙ্গণের অবস্থা অত্যন্ত নাজুক। স্বাধীন বিচার ব্যবস্থার কথা বলা হলেও বাস্তব চিত্র তার পুরো উল্টো। অতীতে দেশের যেকোনো দুর্যোগ ও ক্রান্তিকালে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এরই ধারাবাহিকতায় বর্তমান সময়েও দেশে মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য আইনজীবীদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। তিনি আইনজীবীদের অধিকার আদায় ও আদালতে ন্যায়বিচার প্রতিষ্ঠার সংগ্রামের অংশ হিসেবে আসন্ন ঢাকা আইনজীবী সমিতি নির্বাচনে বাংলাদেশ ল'ইয়ার্স কাউন্সিল মনোনীত প্রার্থীদের বিজয়ী করার জন্য আইনজীবীদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

তিনি আরও বলেন, একজন মুসলিম হিসেবে ঈমান আমলের প্রশ্নে সর্বক্ষেত্রে ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রয়োজনে আদল ও ইহসানের মানদন্ড অনুসরণ করা জরুরি। আমাদের উদ্দেশ্য হচ্ছে মহান আল্লাহ তায়ালার কুরআনের আইন অনুযায়ী মানুষের মাঝে ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে একটি সুন্দর সমাজ গঠন করা। তিনি সমাজের বঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য এবং ন্যায়বিচার ও ইনসাফের আলোকে একটি সুন্দর সমাজ গঠনে আল্লাহর জমিনে আল্লাহর বিধান বাস্তবায়নে ভূমিকা রাখার জন্যও আইনজীবীদের প্রতি উদাত্ত আহবান জানান।

অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেন, আইনাঙ্গণ বিচার প্রার্থীদের কাছে একটি জাগতিক আশ্রয়স্থল। যেখানে ন্যায়বিচার পাওয়ার আশায় ভুক্তভোগীরা দারস্থ হয়। সুতরাং দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠা ও মানুষের ন্যায়বিচার পাওয়ার স্বার্থে আইনজীবীগণকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। একইসাথে আইনজীবীদের পেশাদারিত্ব ও অধিকার রক্ষায় সঠিক নেতৃত্ব নির্বাচন করতে হবে। এজন্য তিনি এডভোকেট আব্দুর রাজ্জাক সহ ল'ইয়ার্স কাউন্সিল মনোনীত প্রার্থীদের বিজয়ী করার আহবান জানান।

কর্মী সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ল'ইয়ার্স কাউন্সিলের উপদেষ্টা, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের কেন্দ্রীয় প্রচার সম্পাদক, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন, সহকারী সেক্রেটারি দেলাওয়ার হোসেন। বাংলাদেশ ল'ইয়ার্স কাউন্সিল ঢাকা জজকোর্ট শাখার সভাপতি আব্দুর রশিদের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন নির্বাচনে সিনিয়র সহ-সভাপতি প্রার্থী অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক, এডভোকেট আবু বকর সিদ্দিক, এডভোকেট লুৎফর রহমান, এডভোকেট আজমত হোসাইন, এডভোকেট মুজাহিদুল ইসলাম, আসন্ন নির্বাচনে সদস্য প্রার্থী এডভোকেট রেজাউল হক রিয়াজ ও এডভোকেট মোহাম্মদ আরিফ প্রমুখ।

প্রেস বিজ্ঞপ্তি