tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জাতীয় প্রকাশনার সময়: ০১ মার্চ ২০২৩, ১২:২৫ পিএম

ইন্স্যুরেন্স কোম্পানির অফিসে বসেই ৬ দফা হয়েছিল : প্রধানমন্ত্রী


pm

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইন্স্যুরেন্স কোম্পানির অফিসে বসেই বঙ্গবন্ধু ৬ দফা প্রণয়ন করেছিলেন। তিনি বলেন, দেশের স্বাধীনতার ইতিহাসের সঙ্গেও বীমা কোম্পানির যোগসূত্র রয়েছে। কারণ, বঙ্গবন্ধু ইন্স্যুরেন্স কোম্পানিতে বসেই ৬ দফা প্রণয়ন করেছিলেন।


বুধবার (১ মার্চ) সকালে ‘জাতীয় বিমা দিবস-২০২৩’এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর কর্মজীবন একটি ইন্স্যুরেন্স কোম্পানির মাধ্যমেই শুরু হয়েছিল। ইন্স্যুরেন্স কোম্পানির সঙ্গে আমাদের একটা আত্মার যোগাযোগ আছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ওপর আইয়ুব খানের সরকার বিধিনিষেধ থাকায় তিনি চাইলেই যেকোনো জায়গায় যেতে পারতেন না। কিন্তু ইন্স্যুরেন্স কোম্পানিতে চাকরির সুবাদে বঙ্গবন্ধু জেলায় জেলায় যেতেন। এর মাধ্যমে তিনি মুক্তি সংগ্রামের পক্ষে মানুষকে সংগঠিত করেন।

সরকারপ্রধান বলেন, কোনো কারণে বিমা কোম্পানির বদনাম হোক সেটা আমি চাই না। এজন্য বিমা খাতের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার বিমা আইন যুগোপযোগী করেছে। এছাড়া এই খাতকে ডিজিটালাইজেশন করা হচ্ছে।

তিনি বলেন, মার্চ মাস আমাদের সংগ্রামের মাস। ২৬ মার্চ আমাদের স্বাধীনতা দিবস। জাতির জনকের ৭ মার্চের ভাষণটি ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে।

অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেনসহ আরও অকেনেই উপস্থিত ছিলেন।

এনএইচ