tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
বিনোদন প্রকাশনার সময়: ১৪ মার্চ ২০২২, ১৯:৫৪ পিএম

৫৮ তে পা দিলেন আমির খান


আমির খান

অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক, আমির খানের জন্মদিন। ৫৮ বছরে পা দিচ্ছেন তিনি। যে কোনো চরিত্রে অভিনয় দক্ষতার জন্য তাকে বলা হয় বলিউডের 'মিস্টার পারফেকশনিস্ট'।


১৯৬৫ সালের ১৪ মার্চ বোম্বেতে (মুম্বাই) তাহির হোসেন–জিনাত হোসেন দম্পতির ঘর আলোকিত করে আসেন আমির খান। পুরো নাম মোহাম্মদ আমির হোসেইন খান। ১৯৮৪ সালে প্রথম ছবি ‘হোলি’তে একমাত্র ক্রেডিট লাইনে পুরো নাম ব্যবহার করা হয়।

অভিনয় জগতে আমির খান সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

১৯৭৩ সালে মাত্র ৮ বছর বয়সে চাচা নাসির হুসেনের 'ইয়াদোঁ কি বারাত' সিনেমায় শিশুশিল্পীর ভূমিকায় তার অভিনয় শুরু হলেও পেশাগতভাবে তার চিত্রজগতে সূচনা হোলি সিনেমার মাধ্যমে। তারপর ‘মঞ্জিল মঞ্জিল’ আর ‘জবরদস্ত’ নামের দুটি ছবিতে কাজ করেন চাচার সহকারী পরিচালক হয়ে।

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী জুহি চাওলার বিপরীতে ‘কেয়ামত সে কেয়ামত তক’ দিয়ে বলিউডে পথ চলা শুরু। প্রথম ছবি দিয়েই জিতে নিয়েছিলেন ফিল্মফেয়ার সম্মান। এরপর তো দিল, পহেলা নশা, আন্দাজ আপনা আপনা, বাজি, রঙ্গিলা, লাগান, দিল চাহাতা হ্যায়, থ্রি ইডিয়েটস, ধুম ৩, পিকে, দঙ্গলের মতো সিনেমা তিনি উপহার দিয়েছেন দর্শকদের।

২০০২ সালে রীনা দত্তের সঙ্গে ১৬ বছরের সম্পর্কের ইতি ঘটলে একাকিত্বে ভোগেন আমির। আমিরের প্রথম বিয়ে রিনা দত্তর সাথে ১৯৮৬-২০০২ সাল অবধি টিকে ছিল ।

টানা ১৮ মাস নিজেকে একপ্রকার গৃহবন্দী করে রেখেছিলেন। তখন সালমান খান বন্ধুত্বের ভালোবাসা দিয়ে ফিরিয়ে আনেন আমিরকে।

২০০৩ সালে জীবনের একমাত্র মিউজিক ভিডিও ‘যাব ভি চুম লেতা হু’তে অভিনয়ের মধ্য দিয়ে ফিরে আসেন। ২০০৫ সালে গাঁটছড়া বাঁধেন কিরণ রাওয়ের সঙ্গে। দুজনের পরিচয় ‘লাগান’ ছবির সেটে, আশুতোশ গোয়ারিকরের সহকারী হিসেবে সেখানে কাজ করেছিলেন কিরণ।

আমির খানের প্রাক্তন স্ত্রী কিরণ রাও বলেছেন, পরিবারের মানুষদের সাথে সব সময় মজা করেই সময় পার করেন। পরিবারের কাছে একজন কৌতুক অভিনেতা আমির খান। পরিবারের সবাই আমিরের সাথে সময় পার করে বেশ মজা পায়।

যদিও শুধু সিনেমা নয়, নিজের ব্যক্তিগত জীবনের ওঠাপড়ার জন্যও খবরে থাকেন তিনি সবসময়। লাদাখে ‘লাল সিং চাড্ডা’র শ্যুটের সময়তেই ডিভোর্সের কথা ঘোষণা করেন আমীর কিরণ খেরের সাথে। কিরণ আমিরের দ্বিতীয় বউ। তাঁদের বিয়ে হয় ২০০৫ সালে।

এদিকে গুঞ্জন শোনা যাচ্ছে আমির নাকি বর্তমানে মন দিয়ে বসে আছেন নিজের ‘দঙ্গল’ অভিনেত্রী ফতিমা সানা শেখকে। ছবিতে আমিরের মেয়ের ভূমিকায় দেখা গিয়েছিল ফতিমাকে। টিনসেল টাউনের খবর, ‘লাল সিং চাড্ডা’ মুক্তি পেলেই আমির বসবেন ফের বিয়ের পিঁড়িতে।

৪ টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ৭ টি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার এবং মনোনয়ন অর্জন করেছেন, এবং ভারত সরকার কর্তৃক ২০০৩ সালে পদ্মশ্রী এবং ২০১০ সালে পদ্মভূষণ পদকে সম্মানিত করা হয় অভিনেতাকে।

প্রসঙ্গত, ১৯৮৪-২০১৯ সাল পর্যন্ত ৩৫ বছরে ৪০টি সিনেমা। ৫টি ডিজাস্টারসহ ১৪টি ফ্লপ সিনেমার হিরো হওয়ার পরও আমিরই শুধু ভারত থেকে প্রথম শতকোটি রুপি আয়ের ক্লাবে প্রবেশ করা চলচ্চিত্রের হিরো। সেই তিনিই বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয় করা সিনেমার অভিনেতা।

চীনে তাঁর দারুণ ক্রেজ। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের মানুষের সবচেয়ে জনপ্রিয় সিনেমার তালিকায় ‘থ্রি ইডিয়টস’–এর অবস্থান ১২তম।

এইচএন