tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
স্বাস্থ্য প্রকাশনার সময়: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪৫ পিএম

হাড়ের ক্ষয় ঠেকাতে খাবেন যে খাবারগুলো


nuts-20240902082036

সুস্বাস্থ্যের জন্য শরীরে যেসব উপাদান থাকা প্রয়োজন তার মধ্যে অন্যতম ক্যালসিয়াম। যা শরীরে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে।


যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) অনুসারে, শরীরের পেশীগুলো নড়াচড়া করার জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়। ক্যালসিয়াম মস্তিষ্ক ও শরীরের প্রতিটি অংশের মধ্যে সংযোগের জনও প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, ক্যালসিয়াম আমাদের সারা শরীরে রক্ত সরবরাহের জন্য রক্তনালিগুলোকে প্রসারিত করতে সাহায্য করে। পাশাপাশি শরীরের অনেক ফাংশনকে প্রভাবিত করে এমন হরমোন মুক্ত করতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে শরীরে ক্যালসিয়ামের অভাব অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। তাই ডায়েটে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করে ঘাটতি কাটিয়ে উঠতে পারেন। জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে–

বাদাম

বাদাম মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে কার্যকরী ও ক্যালসিয়ামের ঘাটতি দূর করতেও বেশ কার্যকর। খাদ্যতালিকায় এক মুঠো বাদাম অন্তর্ভুক্ত করলে স্বাস্থ্যকর চর্বি এবং ফাইবারসহ প্রচুর ক্যালসিয়াম পাবেন।

ব্রকলি

ব্রকলি খেতে অনেকেই অপছন্দ করেন। তবে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে এটি ডায়েটে রাখতে পারেন। এটি ফাইবারের একটি বড় উৎস হওয়া ছাড়াও ক্যালসিয়ামেও পরিপূর্ণ। যা হাড়ের স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।

পালং শাক

খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ পালং শাক থাকলে সেটি অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যার কারণে এটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে উপকারিতা নিতে পারেন।

এছাড়াও খাদ্যতালিকায় পুষ্টিসমৃদ্ধ চিয়া সিড অন্তর্ভুক্ত করা শুধু শরীরে ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায় না, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবারও সরবরাহ করে। তাই উল্লিখিত খাবারগুলো খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। সঙ্গে শক্ত করবে হাড়ও।

এনএইচ