tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জীবনযাপন প্রকাশনার সময়: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৮ পিএম

যেসব খাবার মন খারাপ দূর করতে খাবেন


download (1)

মন যদি খারাপ থাকে, শরীর ভালো থাকবে কীভাবে? তাই নিজেকে সুস্থ রাখার জন্য মন ভালো রাখাও জরুরি। আপনার মন যখন খারাপ থাকবে তখন আরও অনেক সমস্যা দেখা দেবে। তাই সবার আগে মনের দিকে নজর দেওয়া জরুরি। কিছু খাবার আছে যেগুলো মন খারাপের মেঘ সরিয়ে দিতে কাজ করে। সেগুলো খেতে হবে। সেইসঙ্গে নিজেকে সব সময় হাসিখুশি রাখতে হবে। করতে হবে ইতিবাচক চিন্তা। এবার জেনে নিন কোন খাবারগুলো আপনার মন খারাপ দূর করতে কাজ করবে-


যে কারণে মাছ খাবেন :

হেলথলাইন জানাচ্ছে যে, প্রত্যেকেরই নিয়মিত মাছ খাওয়া উচিত। সবচেয়ে ভালো হয় সামুদ্রিক মাছ খেতে পারলে। কারণ এই ধরনের মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। ডিপ্রেশন দূর করতে জাদুর মতো কাজ করে এই ফ্যাটি অ্যাসিড। বিভিন্ন গবেষণায়ও মিলেছে এর প্রমাণ। স্যামন, টুনা জাতীয় মাছ আপনার মন ভালো রাখতে দারুণ কাজ করবে। এর পাশাপাশি অন্য যেকোনো মাছও রাখুন নিয়মিত খাবারের তালিকায়। তাহলে আর আপনাকে মন খারাপ নিয়ে ভাবতে হবে না।

বাদাম জাতীয় খাবার :

প্রতিদিন বাদাম খাওয়া খুবই উপকারী এমনটাই জানাচ্ছে এভরিডে হেলথ। শরীরের বিভিন্ন উপকার করে এই খাবার। বাদামে থাকে ফাইবার, প্রোটিন ও হেলদি ফ্যাট। ফলে বাদামজাতীয় খাবার খেলে তা মনের খেয়াল রাখে। সেইসঙ্গে কমাতে পারে অবসাদ, উৎকণ্ঠা, দুশ্চিন্তার মতো সমস্যাগুলোও। আমন্ড, ওয়ালনাট, পেস্তা খেতে পারলে ভালো হয়। যে বাদামই খান না কেন, খেয়াল রাখবেন তা যেন খুব বেশি হয়ে না যায়। প্রতিদিন একমুঠো খেলেই যথেষ্ট।

ডার্ক চোকোলেট :

চকোলেটের আছে মন ভালো করার ক্ষমতা। চকোলেট উপহার পেলে তো মন ভালো হয়ই, সেইসঙ্গে চকোলেট খেলেও তা কাজ করে মন খারাপ দূর করতে। চকোলেটে থাকে সুগার। যা মস্তিষ্কের জ্বালানি হিসাবে কাজ করে। যে কারণে চকোলেট খেলে মন দ্রুত ঠিক হয়ে যায়। সেইসঙ্গে চকোলেট খেলে শরীরে এমন কিছু ফিল গুড উপাদান বের হয় যা মেজাজ ঠিক করে দেয়। আবার চকোলেটে থাকে কিছু বিশেষ ফ্ল্যাভানয়েডসও। মস্তিষ্কে প্রদাহ দূর করা এবং ব্রেন পাওয়ার বুস্ট করার কাজে এটি কার্যকরী। তাই নিয়মিত ডার্ক চকোলেট খেতে হবে।

কলা খাবেন যে কারণে :

সবার বাড়িতেই কলা কেনা হয়। অল্প খরচে বেশি পুষ্টিকর খাবার হিসেবে কলার কদর রয়েছে বেশ। এতে থাকে বিভিন্ন উপকারী খনিজ, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। অনেকগুলো গবেষণায়ই দেখা গেছে যে কলা খেলে মস্তিষ্কে ফিল গুড হরমোন বের হয়। এই তালিকায় থাকে সেরোটোনিন, ডোপামিন। সেইসঙ্গে এতে থাকে সুগার। এই সুগার মন ভালো করতে কাজ করে। কলায় থাকা প্রিবায়োটিকস অন্ত্রের খেয়াল রাখে। অন্ত্রের স্বাস্থ্যের সঙ্গে মানসিক স্বাস্থ্য সরাসরি জড়িত। তাই মন খারাপ দূর করতে নিয়মিত কলা খান।

ওটস খাওয়ার উপকারিতা :

ওটস আমাদের কেবল শরীর সুস্থ রাখতেই কাজ করে না, সেইসঙ্গে ভালো রাখে মনও। এই খাবারে থাকে সলিউবল ফাইবার। এই ফাইবার পেটের স্বাস্থ্য ভালো রাখে। এতে থাকা কার্ব শরীরের জন্য ভীষণ উপকারী। তাই এই কার্ব নিয়মিত খাওয়ার অভ্যাস করা ভালো। ওটস নিয়মিত খেলে মন ভালো থাকে।

এন