tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
অর্থনীতি প্রকাশনার সময়: ২৬ জানুয়ারী ২০২৪, ১৫:২৭ পিএম

ধান-চাল মজুতবিরোধী অভিযান: সারাদেশে শতাধিক প্রতিষ্ঠানকে জরিমানা


fine-1-20240125215843

সারাদেশে মজুতবিরোধী অভিযান চালিয়েছে খাদ্য মন্ত্রণালয়। অভিযানে অবৈধভাবে ধান-চাল মজুতের অপরাধে শতাধিক প্রতিষ্ঠানকে ৬ লাখ ৩৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এ তথ্য।


এরমধ্যে ঢাকা জেলায় ১৯টি আড়ত, পাইকারি দোকান ও হাটবাজারসহ দুটি চালকলে অভিযান চালানো হয়। এসময় একটি চালের দোকানকে ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া টাঙ্গাইলে ১৯টি আড়ত, পাইকারি দোকান, বাজার ও চারটি চালকলে অভিযান চালানো হয়। এসময় প্লাস্টিকের বস্তা ব্যবহার, অতিরিক্ত মজুত ও মূল্য তালিকা না থাকায় ৭ প্রতিষ্ঠানকে মোট এক লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে খুলনার বিভিন্ন উপজেলায় ও মহানগরে অভিযান চালানো হয়। এসময় লাইসেন্স ছাড়া ব্যবসা করায় একটি দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

ওই বিভাগে কুষ্টিয়া জেলায় বিভিন্ন দপ্তর থেকে যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে লাইসেন্স না থাকায় অটোমেটিক রাইসকে এক লাখ টাকা ও অস্বাস্থ্যকর পরিবেশে ব্যবসার জন্য এক ব্যবসায়ীকে তিন হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে যশোরের বিভিন্ন উপজেলায় অভিযান চালানো হয়। এ সময় লাইসেন্সবিহীন ব্যবসা করায় মনিরামপুর উপজেলায় ২০ হাজার টাকা ও চৌগাছা উপজেলায় ৭ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া চুয়াডাঙ্গায় অভিযান চালিয়ে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রির কারণে দুটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। নড়াইলে কালিয়া উপজেলায় অভিযানে পণ্য তালিকা না থাকায় একটি প্রতিষ্ঠানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় যৌথ অভিযানে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রির কারণে কয়েকটি প্রতিষ্ঠানকে ১৬ হাজার টাকা জরিমানা করা হয়।

নওগাঁ জেলায় ধান ও চালের মজুত রাখায় এক লাখ ১৭ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া বগুড়ার ১২টি উপজেলায় অভিযান চালানো হয়। এ সময় বেশি দামে চাল বিক্রি করায় একজনকে এবং মূল্য তালিকা না থাকায় দুজন ব্যবসায়ীকে ১২ হাজার ৫০০ জরিমানা করা হয়।

নীলফামারী জেলায় যৌথ অভিযান পরিচালনা করা হয়। এ সময় লাইসেন্সবিহীন ধান-চালের ব্যবসা করা ছয়টি প্রতিষ্ঠানকে ১ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং দিনাজপুর জেলার ৪৩টি চালকল ও ২২টি আড়তে অভিযান চালানো হয়। এ সময় লাইসেন্সবিহীন ব্যবসা করায় একজন ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

একই সঙ্গে ঠাকুরগাঁও জেলায় অতিরিক্ত সময় ধান মজুত করায় এক ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া ময়মনসিংহ জামালপুর জেলার ইসলামপুর ও মেলান্দহ উপজেলায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় মেলান্দহ উপজেলায় লাইসেন্সবিহীন ব্যবসা পরিচালনা করায় এক ব্যবসায়ীকে ৯ হাজার টাকা জরিমানা করা হয়।

এনএইচ