tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
স্বাস্থ্য প্রকাশনার সময়: ০৫ জুলাই ২০২৪, ০৭:০০ এএম

বর্ষাকালে প্রতিদিন নাশপাতি খাওয়ার উপকারিতা


pears-20240704081729

প্রতিদিন একটি করে আপেল খেলে বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। এ কথা প্রচলিত। তবে পুষ্টিবিদরা বলছেন, একই রকম গুণ থাকা সত্ত্বেও নাশপাতি ততটা জনপ্রিয় নয়। অথচ কী নেই এই ফলে! নাশপাতির মধ্যে রয়েছে ফাইবার।


এই ফাইবার পেটের জন্য ভালো। আয়রন সমৃদ্ধ এই ফল রক্তাল্পতার সমস্যা নিরাময় করে। রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতেও এই ফলের জুড়ি মেলা ভার। নাশপাতি খেলে আর কী কী উপকার হয়?

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে

নাশপাতির মধ্যে রয়েছে ‘অ্যান্থোকাইনিন’ নামক একটি উপাদান। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই ফলের গ্লাইসেমিক ইনডেস্ক কম। তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় নেই।

হার্ট ভালো রাখে

নিয়মিত নাশপাতি খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। তাই হার্ট ভালো রাখতে চাইলেও নাশপাতি খাওয়া যায়। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফল রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে।

প্রদাহনাশক

নাশপাতিতে রয়েছে ভিটামিন সি এবং কে। এই দু’টি ভিটামিন শরীরে প্রদাহনাশক হিসাবে কাজ করে। প্রদাহজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে এই ফলটি।

হজমশক্তি ভালো রাখে

নাশপাতির মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে নাসপাতি খাওয়া যায়। আবার, কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও এই ফলটির জুড়ি মেলা ভার।

ওজন কমায়

ফাইবারে সমৃদ্ধ এই ফল ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফাইবার আসলে অন্ত্র ভালো রাখে। আর অন্ত্র ভালো থাকলে বিপাকহারও ভালো হয়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

এনএইচ