tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
সারাদেশ প্রকাশনার সময়: ১৬ মে ২০২৪, ১৪:২০ পিএম

হিমাগারে মজুত ছি‌ল ৫ লাখ ডিম


image_88373_1715823141 (1)
হিমাগারে মজুত ছি‌ল ৫ লাখ ডিম। ছবি : কালবেলা

বগুড়ার কাহালুতে অবৈধভাবে প্রায় ৫ লাখ ডিম মজুত করার দায়ে আফরিন কোল্ড স্টোরেজ (হিমাগার) নামে একটি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে মজুত করা ওই ডিম আগামী ৭ দিনের মধ্যে বাজারজাত করার নির্দেশ দেওয়া হয়েছে।


বুধবার (১৫ মে) বিকেলে উপজেলার মুরইল বাজার এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানটিতে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাহালু উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা আফরোজ। এ সময় উপস্থিত ছিলেন কাহালু উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মাহবুব হাসান চৌধুরীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বর্তমানে ডিমের সংকটময় মুহূর্তে এ বিপুল পরিমাণ ডিম মজুদ রাখার দায়ে আদালত কোল্ড স্টোর কর্তৃপক্ষকে প্রাথমিকভাবে সতর্ক করে দেওয়ার লক্ষ্যে ২০ হাজার টাকা জরিমানা করেন।

কাহালু উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা আফরোজ বলেন, কোল্ড স্টোরেজগুলোতে ডিম সংরক্ষণ করে কৃত্রিম সংকট তৈরি করা হচ্ছে এমন অভিযোগে আমরা কিছু প্রতিষ্ঠানে অভিযান চালাই। এর মধ্যে আফরিন কোল্ড স্টোরেজে ৪ লাখ ৮৮ হাজার ৩৮৮টি ডিম মজুত অবস্থায় পাওয়া যায়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া আগামী ৭ দিনের মধ্যে ডিম বাজারজাত করার নির্দেশ দেওয়া হয়েছে।

ডিমগুলো দ্রুত স্টোর থেকে বের করে বাজারজাত করা না হলে পরবর্তীতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নির্দেশ দেন আদালত।

কোল্ড স্টোরের ম্যানেজার মন্তেজার রহমান রাসেল জানান, তাদের স্টোরে ফলমূলসহ ডিম সংরক্ষণ করার অনুমতি আছে। আর মজুদ রাখার ডিমগুলো ব্যবসায়ীদের বলে জানান তিনি।

এ ছাড়া স্টোরের ২য় তলার পশ্চিম পাশে ক্যারেটে রাখা ডিমের খামালে অনেক নষ্ট ডিম দেখা গেছে। শুধু তাই নয় স্টোরে অনেক মেয়াদউত্তীর্ণ ডিমও রয়েছে।

এনএইচ