tnbd-logo tnbd-logo
tnbd-logo tnbd-logo-light
জীবনযাপন প্রকাশনার সময়: ১৪ জুলাই ২০২৪, ০৮:০০ এএম

ত্রিফলার চা খেলে কী হয়?


tea-1-20240714134637

শক্তিশালী ইমিউন সিস্টেম আপনাকে সুস্থ থাকতে এবং রোগ দূরে রাখতে সাহায্য করে। আপনি কি জানেন, ত্রিফলার চা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়? এর সমৃদ্ধ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী ডিটক্সিফাইং এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের সঙ্গে মিশে আপনার দৈনন্দিন রুটিনে একটি চমৎকার সংযোজন হয়ে ওঠে।


ত্রিফলার অর্থ তিনটি ফল। এগুলো আয়ুর্বেদিক ওষুধের একটি অপরিহার্য উপাদান। চলুন জেনে নেওয়া যাক, এই তিন ফলের উপকারিতা সম্পর্কে-

আমলকি

এই ফল প্রচুর ভিটামিন সি এবং এর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য সুপরিচিত। যা অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

বহেরা

বহেরা শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের উন্নতির জন্য ব্যবহৃত হয়। এই ফলে প্রদাহ-বিরোধী এবং ব্যাকটেরিয়ারোধী বৈশিষ্ট্য রয়েছে, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ২০১৬ সালের এক গবেষণায় দেখা গেছে যে, গাউট রোগীদের ৩০০ মিলিগ্রাম বহেরা খাওয়ালে তাদের ইউরিক অ্যাসিডের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায়।

হরিতকি

হরিতকি তার ডিটক্সিফাইং গুণাবলী এবং সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখার ক্ষমতার জন্য সুপরিচিত। ২০১৩ সালের একটি সমীক্ষা অনুসারে, এই ফল দিয়ে প্রাচীন কাল থেকেই হৃদরোগ, হাঁপানি, আলসার এবং পাকস্থলীর সমস্যা সহ অনেকগুলো রোগের চিকিৎসা হয়ে আসছে।

অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়ার হাউস

তিনটি ফলের সম্মিলিত অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য ফ্রি র‌্যাডিক্যালকে বিরুদ্ধে লড়াই করতে, অক্সিডেটিভ স্ট্রেস কমাতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ডিটক্সিফিকেশন

ত্রিফলা শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে, যা ইমিউন সিস্টেমের সর্বোত্তম ফাংশন বজায় রাখতে সাহায্য করে।

অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল

ত্রিফলার অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে এবং প্রদাহ কমাতে সহায়তা করে, যা একটি শক্তিশালী ইমিউন প্রতিক্রিয়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পাচক স্বাস্থ্য

একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্র রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য জরুরি। ত্রিফলা হজম এবং অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে। ২০১৭ সালের একটি গবেষণায় দেখা গেছে যে ত্রিফলা ক্ষতিকারক ব্যাকটেরিয়ার বৃদ্ধিকে বাধা দেয় এবং উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি করে।

কীভাবে ত্রিফলা চা বানাবেন

উপকরণ

ত্রিফলা গুঁড়া- ১ চা চামচ

পানি- ১ কাপ

মধু বা লেবু (ঐচ্ছিক, স্বাদের জন্য)।

যেভাবে তৈরি করবেন

এক কাপ পানি ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে নামিয়ে নিন। গরম পানিতে এক চা চামচ ত্রিফলা গুঁড়া দিন। ভালো করে নাড়ুন যাতে পাউডারটি পানির সঙ্গে ভালোভাবে মিশে যায়। এভাবে রেখে দিন ১০-১৫ মিনিট। এরপর একটি ছাকনির সাহায্যে ছেকে নিয়ে হালকা গরম অবস্থায় পান করুন। খালি পেটে খেলে বেশি উপকার পাবেন।

এনএইচ